ফের রাজপথে শিক্ষার্থীরা, মার্চেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শুরুর দাবি

প্রকাশিত: ১২:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২১ 43 views
শেয়ার করুন

ফের রাজপথে নেমেছে সিলেটের শিক্ষার্থীরা। শনিবারের বিক্ষোভের পর ২য় দিনের মতো রোববারও ‘সিলেটের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ এর ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তারা। সকালে সিলেটের বিভিন্ন ক্যাম্পাসের শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়। ক্যাম্পাস খোলা ও পরীক্ষা চালুর দাবিতে স্লোগানে স্লোগানে উত্তাল হয় নগরীর চৌহাট্টা এলাকা। সমাবেশ শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সিটি পয়েন্টে সমাপ্ত হয়।

বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে শিক্ষার্থীরা বলেন, মে মাসে নয়, মার্চ মাসেই মাস্টার্সসহ সকল জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা শুরু ও স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খুলে দিতে হবে। এমসি কলেজের শিক্ষার্থী গোলাম কিবরিয়ার সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, সিলেট সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তানজিনা বেগম, এমসি কলেজের শিক্ষার্থী নিন্টু মালাকার, দোয়েল রায়, রোকনুজ্জাম রোকন, অপু মজুমদার, আনোয়ার হোসেন মদন মোহন কলেজের শিক্ষার্থী মোহাইমিনুল ইসলাম মাহিন ও আবির প্রমুখ।

শিক্ষার্থীরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বাংলাদেশের বুকে অবহেলিত জনগোষ্ঠীর মতো। গিনিপিগের মত অজস্র পরীক্ষা নিরিক্ষা করে শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়কে নষ্ট করা হয়। শিক্ষা মন্ত্রনালয়ের নির্মম তামাশায় লক্ষ লক্ষ শিক্ষার্থীর শিক্ষাজীবন ধ্বংসের মুখে।

তারা বলেন, মার্চ মাসে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলছেন অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা মে মাসে অনুষ্ঠিত হবে বলে চরম তামাশাপূর্ণ রুটিন প্রকাশ করা হয়েছে। আমরা ছাত্র সমাজের পক্ষ থেকে এই প্রহসনমূলক সিদ্ধান্ত বর্জন করছি। ৭ কলেজের আন্দোলনের প্রেক্ষিতে পরীক্ষা চালু করা হলেও জাতীয় বিশ্ববিদ্যালয় বন্ধ রাখাটা একই দেশে দ্বৈত নীতি। তাই মার্চ মাসেই স্থগিত পরীক্ষা চালু করা এবং সারাদেশে আন্দোলনে দমন পীড়ন বন্ধ না হলে ছাত্ররা আরো কঠোর কর্মসূচিতে নামবে৷