সমাধি সৌধের সামনে শিক্ষানবিশ আইনজীবীদের মানব বন্ধন

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০ 95 views
শেয়ার করুন
চার বছর অতিবাহিত হলেও বার কাউন্সিলে আইনজীবী তালিকা ভূক্তির পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। পরীক্ষা হলেও ৯০ হাজার পরিক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৭৮ জন এমসিকিউ পরিক্ষায় উত্তীর্ন হয়। করোনার এই সংকটময় মূহূর্তে লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে এ্যাডভোকেট তালিকা ভূক্তির দাবি জানিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা।
 
সোমবার (১০ই নভেম্বর) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এ দাবি জানান তারা।
 
শিক্ষানবিশ আইনজীবীদের পক্ষে ফজলে রাব্বি স্মরণ বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে অটো পাশ দেওয়া হয়েছে। লিখিত পরিক্ষার পরিবর্তে মৌখিক পরিক্ষার মাধ্যমে সনদ প্রদানের দাবিতে আমরা একটানা ১২৮ দিন অনশন করে আসছি। আমাদের প্রতি বার কাউন্সিলের কোন সুদৃষ্টি আসেনি। তাই আমরা এ হয়রানি থেকে মুক্তি পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।
 
পরে তারা একই দাবিতে সমাধি সৌধের দ্বিতীয় ফটকের সামনে মানববন্ধন করেন। এসময় বক্তারা বলেন, প্রতিবছর পরীক্ষা হওয়ার কথা থাকলেও শুধু ২০১৭ সালের ২১ জুলাই ও ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি এমসিকিউ পরীক্ষা হয়েছে। এই পরীক্ষায় উত্তীর্নদের এখনও লিখিত পরীক্ষা নেয়া হয়নি। এছাড়া দেশে এখন করোনা ভাইরাসের মহামারি চলছে। এর মধ্যে হয়তো লিখিত পরীক্ষা নেয়া সম্ভব না। তাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ন শিক্ষার্থীদের শুধু ভাইবার মাধ্যমে মেধা যাচাই করে আইনজীবী হিসাবে সনদ দেয়ার দাবি জানান।
 
এর আগে ফাতেহা পাঠ , বঙ্গবন্ধু ও ১৫ আগষ্টে নিহত সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন শিক্ষানবিশ আইনজীবীরা।